একদিন থেমে যাব
- কবির মুক্তাদির ০৬-০৫-২০২৪

একদিন থেমে যাব,
একদিন থেমে যাবে বুকের ভিতর জমে থাকা
একরাশ ক্যাকটাসের কান্নাও,
আজ হৃদয়টা যেন এক ফনীমনশার ঝোঁপ,
জঙলী আশশেওড়া আষ্টেপৃষ্ঠে যেন জড়িয়ে রেখেছে আমাকে।

একদিন যখন থেমে যাবে আমার সকল স্পন্দন-
তখন শরীর থেকে ঝরে যাবে এসব বিষাক্ত লতাগুল্ম,
শরীরের ভিতর বাহির থেকে খসে পড়বে সমস্ত রক্তপিয়াসু পরজীবীরা।

স্বকীয়তা নিয়ে নিজের মতো থাকা যেখানে অন্যায়,
আত্মপরিচয় যেখানে এক নির্মম পরিহাস,
অনুজ্জ্বল জন্ম যেখানে বিবেচ্য হয় সাফল্যের অন্তরায় হিসেবে,
বেঁচে থাকাটা সেখানে এক নিরন্তর যুদ্ধ।

যেখানটায় বন্ধুবাৎসল্যহীনতার চরম প্রাবল্য,
সহনশীলতা যেখানে অলীক ব্যাপার,
মননশীলতা যেখানে ঠাট্টারসের যোগান দেয়,
টিকে থাকাটা সেখানটায় পাথরসম কঠিন।

সবকিছু থেকে নিজেকে গুটিয়ে নেওয়াই বুঝি ভালো আজ,
একেবারে চুপ মেরে যাওয়াই বুঝি আজ বুদ্ধিবৃত্তির নির্দেশক,
বোবা দর্শক বনে যাওয়াই আজ বড় স্বস্তির বড় প্রশান্তির।

একদিন যখন থেমে যাব-
তখন ধূয়োর মতো উড়ে যাবে এই সমস্ত দোলাচল,
নিঃসীম অগোচরে হারিয়ে যাবে আমার নাম,
আমি তলতে তলতে মিশে যাব আঁধারের কণা অণুকণাতে।

১২/০৮/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Kajal
০৬-০১-২০২৪ ২১:৩৭ মিঃ

অসাধারণ লেখনী